ভিডিও

বগুড়ার সোনাতলায় পতিত জায়গায় সবজি চাষ

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৪, ১১:৫২ রাত
আপডেট: অক্টোবর ১৮, ২০২৪, ১১:৫৫ রাত
আমাদেরকে ফলো করুন

সোনাতলা (বগুড়া) প্রতিনিধি : সোনাতলায় পতিত জমিতে সবজি চাষ বৃদ্ধি পেয়েছে। এতে করে এক সময় সংশ্লিষ্ট এলাকায় সবজির উৎপাদনে স্থানীয় চাহিদা পূরণ হবে। পাশাপাশি মানুষ হাতের নাগালে পাবে বিষমুক্ত সবজি।

সংশ্লিষ্ট উপজেলা পরিষদ ও থানার সীমানা প্রাচীরের ভেতরে প্রায় পতিত জায়গায় বিভিন্ন ধরনের সবজি চাষ করা হয়েছে। এতে করে ওই উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা শতশত কৃষক কৃষাণী বাড়ির আঙ্গিনায়, রাস্তার পাশে ও পতিত জায়গায় সবজি চাষে উদ্বুদ্ধ হচ্ছেন।

এ বিষয়ে স্থানীয়রা জানান, এক সময় যে জায়গাগুলো ছিল পরিত্যক্ত। আজ সেই জায়গাগুলোতে সবজি উৎপন্ন হচ্ছে। দেখতেও বেশ ভালো লাগছে। এতে করে এক সময় সবজি উৎপাদনে স্থানীয় চাহিদা পূরণ হবে। সাধারণ কৃষকের মাঝে পতিত জায়গায় বিষমুক্ত সবজি উৎপাদনে উৎসাহ বাড়বে।

এই ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সোহরাব হোসেন বলেন, এই বাগানটি দেখে আমি নিজেই অভিভুত হয়েছি, তেমনিভাবে অনুপ্রাণিত হয়ে উপজেলা পরিষদের পরিত্যক্ত জায়গায় এমনটি একটি বাগান করেছি। এদেশের প্রতিটি মানুষের মাঝে সচেতনতা জন্মাতে হবে। তাহলেই দেশে সবজির উৎপাদন বৃদ্ধি পাবে। এছাড়াও কৃষক তাদের বাড়ির উঠান কিংবা রাস্তার পাশে বিষমুক্ত সবজি উৎপাদন করতে পারে।

এ বিষয়ে সোনাতলা থানার ওসি মিলাদুন নবী বলেন, বাংলাদেশ কৃষি প্রধান দেশ। এদেশের ৮০ ভাগ মানুষ সরাসরি কৃষি কাজের সাথে জড়িত। থানায় প্রতিনিয়ত শতশত কৃষক মানুষ বিভিন্ন কাজে আসে। তাদের উদ্বুদ্ধ করতে থানার পতিত জায়গায় পেঁয়াজ, বেগুন, মরিচ, ধনিয়া, স্কোয়াশ, লালশাক, সবুজ শাক, ঢেঁড়স, পেঁপে, সজনে, লাউ লাগানো হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS